windows 11 এর সব তথ্য । Winsows 11 leaks in bd

Windows 11 এর official announcement করে 24 june 2021.

windows 11 এর সব তথ্য । Winsows 11 leaks in bd

কি কি জানতে পারবেন?

  1. Windows 10এর পর আর update আসবে না বলার পরও কেন windows 11 lunch করলো Microsoft?

  2. Windows 10 যারা কিনেছেন তাদের কি আবার কিনতে হবে windows 11?

  3. Windows 11 এ কি কি update বা ফিচার দিয়েছে?

  4. Windows 11 release কবে করবে?

  5. সব কম্পিউটারে কি windows 11 Support করবে?

 

 

 

বিস্তারিত নিচে দেওয়া হলোঃ

Microsoft যখন windows 10 lunch করে তখন তারা বলেছিল যে এর পরে আর কোনো operating software আসবে না । শুধু মাত্র Update আসবে । কিন্তু তারা এখন Windows 11 lunch করেছে । এর কারন কি হতে পারে?

“Marketing” কারন বড় বড় যে Tech কোম্পানি গুলো আছে তারা প্রতি বছর নতুন নতুন কিছু ১টা lunch করে তখন এটা নিয়ে প্রচুর প্ররিমান কথা হয় যে কারনে প্রচুর মার্কেটিং হয় । কিন্ত windows 10 এর update যখন আসে কোনো YouTuber এটা নিয়ে কোনো কথা বলে না কোনো মার্কেটিং হয়না । তাই এখন যখন windows 11 আসে এখন সব নিউজ চ্যানেলে এটা নিয়ে অনেক মাতামতি করছে যার জন্য এটার একটা মার্কেটিং হচ্ছে ।

আপনারা আরেকটা জিনিস খেয়াল করলে দেখতে পারবেন,এটা হলো windows 11 কিন্তু windows 10 এর উপর base করে তৈরি করা । কারন যখন কোনো নতুন operating system তৈরি হয় তখন তাতে অনেক bug থাকে কিন্তু windows 11 এ এরকম কিছুই দেখা যায়নি ।

Microsoft চাইলে windows 10 এর মধ্যে নতুন Theme update দিয়ে কিন্তু major update করতে পারতো কিন্তু তারা তা না করে তারা নতুন Operating system lunch করেছে যার নাম দিয়েছে Windows 11.

  • Windows 11 officially ভাবে মার্কেটে ছাড়বে Microsoft. এখানে Microsoft বলে দিয়েছে যারা already windows 10 কিনেছেন তাদের জন্য windows 11 Update সম্পুর্ন ফ্রী ।

Windows 11 এ কি কি পরিবর্তন করেছে Microsoft?

  1. প্রথমেই চোখে পরার মত যে পরিবর্তন করেছে তা হলো “windows bottom” ও “Taskbar” থাকবে মধ্যখানে । আগে যা আমরা দেখতে পেতাম বাম পাসে । কিন্তু আপনি চাইলে এটাকে বামপাসে সরিয়ে নিতে পারবেন । এই পরিবর্তন করার কারন Windows বলছে “windows 11 is centered around you” তাই তারা Center শব্দ কে অনেক প্রাধান্য দিচ্ছে যার কারনে এটাকে center এ রেখেছে ।
  2. Windows 11 এর প্রতিটি window গুলো গ্লাস টাইফের ইফেক্ট করেছে এবং প্রতিটি কোনা গুলো একটু Round shape দিয়েছে যা দেখতে অনেকটা মর্ডান লাগে ।
  3. Start মেনু টাকেও Redesign করা হয়েছে ।
  4. Window গুলোতে নতুন Shapely out নামে একটা নতুন একটা ফিচার দিয়েছে যেটা মাল্টি টাস্কিং করার জন্য অসাধারন হবে, যা আগেও ছিল কিন্তু এখন এটা আরো Advance করা হয়েছে ।
  5. Major যে update টা চোখে পরার মত তা হলো “Widgets”. Window 7 এ widgets ছিল যা windows 10 এ দেখা যায়নি । কিন্তু Windows 11 এ “widgets” গুলোকে অনেক Advance ও Modern স্টাইলে এসেছে । বাম পাশ থেকে Drag করলেই Widgets গুলো সামনে আসবে ।
  6. Windows 11 এ Official ভাবে দিচ্ছে “Microsoft Team”. Microsoft team হলো Zoom কিংবা Google meet এর মত একটি Video conference সফটওয়্যার যা দিয়ে আপনারা Video Call এ কথা বলতে পারেন । Microsoft Teams কিন্তু অন্যান্য প্লাটফমেও available Android, Ios সব কিছুতে ব্যবহার করা যাবে ।
  7. Next Big feature হলো এখন Android এর App গুলো আপনি Run করতে পারবেন Windows 11 এর মধ্যে । কিন্তু আবার অনেকেই বলছে এটা Windows 11 এ Natively run হবে কিন্তু এটা native ও বলা যাবে না, কারন আপনি যদি Microsoft store এ গিয়ে সরাসরি app এর নাম দিয়ে সার্চ দিয়ে Install করতে পারবেন না ।  আপনাকে আগে Amazon এর App Store ডাউনলোড করতে হবে তারপর আপনি যখনই কোনো app install  করবেন তখন এটা Amazon app store থেকে Install হবে।
  • কিন্তু এখন সব থেকে বড় যে প্রশ্নটা থেকে যায় সেটা হলো, সব Android App কি Install করা যাবে? নাকি শুধু Amazon এর App store এ যে গুলো রয়েছে শুধু সেই গুলো?

Android App গুলো বেশিরভাগ সব touch ব্যাচ কিন্তু আমরা Windows এ আমরা মাউস, কী-বোর্ড দিয়ে ব্যবহার করবো সেই ক্ষেত্রে এটা কতটা User Friendly হবে                 তাও এখনো প্রশ্ন থেকে যায় ।

 

এত কিছুর পর আমাদের প্রধান প্রশ্নঃ

  • আপনার কম্পিউটারে windows 11 চলবে নাকি চলবে না?

উত্তর হলো হ্যা চলবে । কারন windows 11 এর যে recoupment তা এখন সকল কম্পিউটারে থাকে এর জন্য আপনাকে ১টা software Install করে check করে দেখতে পারেন software টি হলো “Pc health care”. আপনার কম্পিউটারে কিন্তু অবশ্যই TPM chip enable থাকতে হবে । যদি আপনার কম্পিউটারে TPM CHIP না থাকে বা enable করা না থাকে তাহলে আপনি Windows 11 Install করতে পারবেন না ।

  • TPM chip কি?

TPM হলো Trusted Platform Module এটি একটি ছোট চিপ যা আপনার মাদার্বোডে থাকে । যদি না থাকে তাহলে আপনি লাগাতে পারেন আবার এখন নতুন মাদার্বোডে দেওয়া থাকে ।

 

{ বাকি TPM বা WINDOWS 11 এর বাকি তথ্য আমরা পরবর্তি পোষ্টে জানিয়ে দেবো । যদি আপনার পোষ্টটি ভালো লাগে তাহলে লাইক করবেন এবং কোনো প্রশ্ন থাকলে কমেন্ট করবেন ।}

About Shohel Shikder

Check Also

আব্বাস ইবনে ফিরনাস

আব্বাস ইবনে ফিরনাস

বিমানে উঠার অনেক শখ, তাই না! মাথার ওপর দিয়ে যখন উড়ে যায় তখন কি মনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *