What is Digital Marketing? ডিজিটাল মার্কেটিং কি?

What is Digital Marketing? ডিজিটাল মার্কেটিং কি?

এখন হলো ইন্টারনেটের যুগ । এখন এমন কেউ নেই যে ইন্টারনেট ব্যবহার করে না, সবাই কম বেশি ব্যবহার করে থাকে । এই ইন্টারনেটের জন্যই আমরা পৃথিবীর সব খবর পেয়ে যাই সাথে সাথে । এখন সব কিছুই ডিজিটাল হয়ে গেছে ইন্টারনেটের সাহায্যে । তাই এখন বর্তমান সময়ে সব থেকে কম সময়ে সফলতার একমাত্র মাধ্যম হলো “ডিজিটাল মার্কেটিং”। মার্কেটিং হলো কোনো পণ্য,প্রতিষ্ঠান বা ব্র্যান্ডের প্রচারনা বা বিজ্ঞাপন করা । এখন মানুষ সোশ্যাল মিডিয়া (Facebook, Instragram, Twitter, YouTube, Whatsapp etc) এইগুলোতে বেশি সময় কাটাই যার জন্য এখন সব বিজ্ঞাপন গুলো সোস্যাল মিডিয়াতে দিয়ে থাকে । এতে কম সময়ে বেশি মানুষের কাছে বিজ্ঞাপনটি পৌছায়।

 

তাই আজ আমরা জানবো “ডিজিটাল মার্কেটিং করার 4 টি মাধ্যম” যার সাহায্যে আপনিও ডিজিটাল মার্কেটিং করে ঘরে বসে টাকা ইনকাম করতে পারেন ।

  • Search engine optimization (SEO)

  • Mobile Marketing

  • Affiliate Marketing

  • Social Media Marketing (SMM)

এই গুলো ছাড়াও আরো অনেক মাধ্যম আছে ডিজিটাল মার্কেটিং করার। তাই যদি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে আরো জানতে চান তাহলে আমাদের ওয়েব সাইটে ভিজিট করবেন। 

Search engine optimization SEO:

“SEO” কী? বর্তমান সময়ে আমরা কিছু প্রয়োজন হলে আমরা প্রথমেই গুগুলে সার্চ করি , GOOGLE হলো একটি সার্চ ইঞ্জিন আর এখানে যাদের WEB SITE আছে তারা তাদের ওয়েব সাইটে পোস্ট করে । গুগুলে কিছু সার্চ করলে প্রথমে যে ওয়েব সাইট গুলো আসে আমরা ঐ ওয়েব সাইটে ডুকি । লক্ষ লক্ষ ওয়েব সাইটের মধ্যে Google এ সবার প্রথমে থাকাই হলো SEO. এর জন্য ওয়েব সাইটিকে অনেক পরিশ্রম করতে হয় । একটি সাজানো গোছানো পোষ্ট যার মধ্যে “উনিক কি-ওয়ার্ড” দিতে হয় । একটি ওয়েভ সাইটে যত বেশি মানুষ ডুকবে তত অই সাইটের ট্রাফিক বাড়বে । এক্ষেত্রে PPC (পে-পার-ক্লিক করুন) অথবা CPC  (ক্লিক পার ক্লিক ) মডেল ইত্যাদি মডেল নির্বাচন করা হয় । SEM সাধারনত বিভিন্ন প্ল্যাটফর্মে হয়ে থাকে। এর মধ্যে – Google Ads এবং বিং বিজ্ঞপ্তি (Google Network), Yahoo বিং নেটওয়ার্ক বিজ্ঞপ্তি সবচেয়ে বেশি জনপ্রিয় ।

SEO সাধারণত তিন ধরণের হয়ে থাকে-  

  • White hat SEO.
  • Black hat SEO.
  • Gray Hat SEO.

(এই SEO সম্পর্কে  জানতে আরো জানতে ক্লিক করুন ।)

Mobile Marketing:

GSM এর হিসেবে বর্তমানে মোবাইল ইউজারের সংখ্যা ৪৯২ কোটি প্রায় । তার মধ্যে ৩০০ কোটি মানুষ ব্যবহার করছে স্মার্টফোন । সেই জন্য Mobile Phone এর মাধ্যমে মার্কেটিং করাটা অনেক সহজ । আপনার কোনো পণ্য বা আপনার কোম্পানি আপনি মোবাইল মার্কেটিং এর সাহায্যে সকলের কাছে পৌছাতে পারবেন । মোবাইল মার্কেটিং করার অন্যতম মাধ্যম গুলো হলো-

  • * SMS Marketing.

  • * MMS Marketing.

 প্রতি ৩ মিনিটে মোট ফোন ব্যবহারকারীর ৯৭% টেক্সট মেসেজ ওপেন করে  থাকে। প্রতি সেকেন্ডে ৫২০৮৩ টি টেক্সট মেসেজ আদান প্রদান হয়ে থাকে ।

এখন আপনারা মেসেজ চেক করলে দেখবেন Daraz, Food panda, Bkash এর মত বড় বড় কোম্পানির মেসেজ আসে । তারা মোবাইল মার্কেটিং করেও তাদের প্রতিষ্ঠানকে আরো বড় করে । আবার অফারের অনেক মেসেজ আসে যা আমাদের অনেক বিরক্ত মনে হয়, সেই জন্য SMS মার্কেটিং করতেও আপনাকে সঠিক নিয়মে দিতে হবে না হয় আপনার SMS Marketing এর জন্য যে টাকা খরচ করবেন সেই টাকা বৃথা যাবে ।

Affiliate Marketing:

Affiliate Marketing হলো অন্যের প্রডাক্ট মার্কেটিং করা । কোনো কোম্পানি অথবা প্রতিষ্ঠানের পণ্য বিক্রয় করিয়ে দিলে আপনাকে কমিশন প্রদান করবে। Affiliate Marketing মার্কেটিং করতে নিজের কোনো পুজি অথবা মূলধন প্রয়োজন হয়না, আপনি অন্যের পণ্য বিজ্ঞাপন করে বিক্রয় করিয়ে দিলেই আপনি পেয়ে যাবেন ওই পণ্য থেকে কমিশন । Online এমন অনেক প্রতিষ্ঠান আছে যারা Affiliate করার জন্য Option দিয়ে দিয়েছে । যেমনঃ Amazon, Alibaba Themeforest, ebey এমন বড় বড় অনেক প্রতিষ্ঠান আছে যাদের পণ্য নিয়ে আপনি মার্কেটিং করতে পারবেন ।

Social Media Marketing (SMM):

প্রতিটি স্মার্টফোন ইউজার এখন সোশ্যাল মিডিয়ার সাথে জড়িত । তাই এখন কোনো প্রতিষ্ঠান বা কোম্পানির পণ্য সহজেই সাধারন মানুষের সামনে হাজির করার জন্য Social Media Marketing অন্যতম । Facebook, Twitter, Instagram, Google+, Yahoo, LinkedIn, YouTube etc এর মাধ্যমে কোনো পণ্যের বিজ্ঞাপন করাকে Social Media Marketing বলে । বাংলাদেশ, ভারত, পাকিস্তান এসব দেশে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া হলো ফেইসবুক, ইন্সট্রাগ্রাম, ইমু, ইউটিউব, হোয়াটস অ্যাপ, টিকটক । আবার আমেরিকা বা রাশিয়াতে এইগুলো জনপ্রিয় না, সেই জন্য যে দেশে যে মিডিয়া জনপ্রিয় সেই মিডিয়াতে বিজ্ঞাপন দিতে হবে । Facebook হলো মার্কেটিং করার সব থেকে মাধ্যম, কারন Facebook এ এখন প্রতিটি কাজের জন্য আলাদা আলাদা ফ্ল্যাটফম দিয়েছে, এখন গেইমিং, প্রডাক্ট সেলিং এর জন্য ফেইসবুক ফিচার দিয়েছে । দিন দিন সবাই এখন সোশ্যাল মিডিয়ার উপর নির্ভরশীল হয়ে যাচ্ছে তাই আপনি যদি Social Media Marketing করে ইনকাম করতে পারেন ।

 

 

About Shohel Shikder

Check Also

হামাসের রকেট হামলা করে কি লাভ?

হামাসের রকেট হামলা করে কি লাভ?

অনেকেই বলছেন হামাসের রকেট হামলা করে কি লাভ হলো?   ১) যারা ভাবছেন যে হামাস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *