PART-2 | Xiaomi যা পারে অন্য কম্পানি পারে না কেন?

আগের বার আমরা আপনাদের ১টি কারন বলেছিলাম এখন আসি বাকি কারন গুলো যার জন্য শাওমি কমদামে ভালো ফোন বিক্রি করতে পারে।

Let’s Start……………………………

#২০১১ সালে শাওমি তাদের ১ম স্মার্ট ফোন “MI 1” ফোনটি রিলিজ করেছিল।এবং সেই ফোনে শাওমির যেহেতু নিজস্ব কাস্টমাইজ রম ছিল,কোয়ালকম তেকে কম দামে প্রসেসর পাচ্ছিল তাই তারা ফোনের দাম খুব এক্সরে সিপ রাখতে পেরেছিল।যার ফলে সে সময় তাদের যে কোনো কম্পিটিটার থেকে শাওমির ফোনের ফিচার সব থেকে ভালো ছিল এবং দাম ছিল সব থেকে কম। কিন্তু শাওমি সে সময় একটা বড় সুবিধা পেয়েছিল।সে সময় চায়নাতে গুগুল চায়নাতে নিষিদ্ধ ছিল,আজও নিষিদ্ধই আছে তাই চায়নাতে শাওমির ফোনে যে MIUI ছিল তার মধ্যে গুগুল প্লেস্টোর ছিল না যেটা আজও নেই। ঠিক যে কারনে আজও আপনারা চাইনিজ ফোনে গুগুল প্লেস্টোর পান না।তাই গুগুল প্লেস্টোরের বিকল্প হিসেবে শাওমি নিয়ে আসলো “Mi Apps store” mi store এর মাধ্যমে সে সময় চায়নার মানুষরা যে কোনো এপ্লিকেশন কিনতে পারতেন, থিম কিনতে পারতেন এবং সেটা বিক্রি করে লাভ করতো শাওমি। অর্থাৎ সে সময় শাওমির পলিসি ছিল তারা ফোনটা কমদামে বিক্রি করবো, কিন্তু ফোনের দামটা আমরা তুলে নেবো বিভিন্ন এপ্লিকেশনে বিক্রি করে।
……..
#এবার আসি ৩য় কারনে
শাওমির বরাবরই বিজনেস মডেল ছিল সেটা ছিলো অনলাইন সেলিং।তাদের ফোন শুধু অনলাইনেই পাওয়া যেত।দোকানে, বাজারে-হাটে (vivo,oppo,samsung etc)এর মত তাদের ফোন বিক্রি হবে না। একে তো শাওমি তাদের মার্জিন কম রাখতো তার ওপর কোম্পানি থেকে সরাসরি কাস্টমারের কাছে ফোনটা যেত তাই জন্য মাঝখানে যত মিটলমেন ছিল (দোকানদার,ডিস্টিভিউটার,ট্রান্সপোর্টার) কাওকে টাকা দেওয়া লাগতো না।পুরো খরচাটাই বেচে যেত।
আর এভাবেই ২০১৩ সালের মধ্যে শাওমি চায়নাতে টপ ৫ স্মাস্মার্টফোন তৈরির কোম্পানি হিসেবে চলে আসলো।

এরপর আসলো ২০১৪সাল। চায়নাতে তো এত দিনে তাদের ব্যবসায় বাড়িয়ো ফেলেছে।এবার তারা হাত বাড়ালো ২য় বৃহত্তম মার্কেট India এর দিকে। ইন্ডিয়াতে তারা তাদের প্রথম স্মার্টফোন Mi 3 নিয়ে আসলো স্নেপড্রাগন ৮০০ প্রসেসর দিয়ে।৮০০প্রেসেসর দিয়ে অন্য যে ফোন গুলো ছিলো তাদের দাম ছিল অন্তত ১০হাজার টাকা বেশি তার নাম ছিলো “nexus5” আর ইন্ডিয়ার মানুষরা এইসময় শাওমির হাত ধরে প্রথম ফ্লেস সেল দেখলো,তার জন্য মার্কেটিং এ বিশাল জায়গা পেল শাওমি অর্থাৎ সেরা সব ফিচার আর কম দাম সব মিলিয়ে ইন্ডিয়ার ১নং মোবাইল সেলিং কোম্পানি হয়ে ওঠতে শাওমির আর বেশি সময় লাগলো না।…………….

বাকি ইতিহাস জানতে সাথে থাকুন।

About regulartechbd

Check Also

মঙ্গলে হেলিকপ্টার পাঠাবে নাসা

মঙ্গলে হেলিকপ্টার পাঠাবে নাসা

মঙ্গলে হেলিকপ্টার পাঠাবে নাসা এই প্রথম মঙ্গলে হেলিকপ্টার পাঠিয়ে ইতিহাস তৈরি করতে যাচ্ছে নাসা। প্রথমবারের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *