অস্তহীন নক্ষত্র Circumpolar Star

অস্তহীন নক্ষত্র Circumpolar Star

 

Celestial Geometry বা খ-গোলকীয় জ্যামিতির একটা গুরুত্বপূর্ণ টপিক হলো এই অস্থহীন নক্ষত্র। যা জ্যােতির্বিদ্যার বিভিন্ন সমস্যা সমাধানে খুব কাজে লাগে। শিরোনাম শুনে হয়তো ভাবছেন অস্তহীন নক্ষত্র মানে যারা অস্ত যায় না।মানে এরা কখনো দিগন্তের নিচে নামে না।চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক :

মেঘশূন্য ও চন্দ্রশূন্য রাতে আকাশের দিকে তাকালে দেখা যায় আকাশের গ্রহ-নক্ষত্রগুলি যেন একটা অর্ধগোলক গোলকের গায়ে লাগানো আছে।এই অর্ধগোলাকার গোলকটি আসলে একটা বৃহৎ গোলকের উপরের অর্ধাংশ।এ বৃহৎ গোলকের অপর অর্ধাংশ পর্যবেক্ষকের পায়ের নিয়ে।এ বিরাট গোলককে বলা হয় খ-গোলক(celestial sphere) পৃথিবীকে বলা হয় এই খ-গোলকের কেন্দ্র। ভালোভাবে লক্ষ করলে দেখবেন যে আকাশের গ্রহ-নক্ষত্র গুলো তাদের দৈনিক পূর্ব-পশ্চিম পরিক্রমণকালে উত্তর আকাশের কোন একটা নিদিষ্ট বিন্দুকে কেন্দ্র করে আর্বতন করে।উত্তর আকাশের এই নিদিষ্ট বিন্দুকে তাই বলা হয় খ-ধ্রুব বিন্দু (North Celestial Pole) দক্ষিণ গোলার্ধে ও এমন একটা বিন্দু আছে যাকে বলা হয় South Celestial Pole.এই দুই ধ্রুব বিন্দুরর সংযোগকারী সরলরেখা কে বলা হয় খ-অক্ষ(Celestial Axis) আকাশের গ্রহ নক্ষত্রগুলো এই অক্ষের চারিদিকে ২৩ ঘণ্টা ৫৬ মিনিট ৪ সেকেন্ডে একবার ঘুরে আসে। উত্তর গোলার্ধে ধ্রুব তারা হলো Polaris(ধ্রুবতারা)।

আমরা যেকোনো সময়ে আকাশের শুধু অর্ধেক অংশ দেখি। আর বাকিটা দিগন্তের নীচে থাকে। পৃথিবীর ঘূর্ণনের কারণে আমরা দেখি তারাগুলো পোল স্টার বা ধ্রুব তারার চারদিকে ঘুরে। আর ধ্রুবতারা কে আমরা দেখি আমাদের অক্ষাংশ (latitude) এর সমান উচ্চতায়। ধ্রুবতারা থেকে বাকি তারাগুলার কৌণিক দূরত্ব সবসময় সমান থাকে। তাই বাকি তারা গুলা ঘোরার সময় আমরা দেখি যে এরা পূর্ব দিকে উঠে পশ্চিম দিকে অস্ত যায়। তবে কোন তারার যদি ধ্রুবতারা থেকে কৌণিক দূরত্ব যথেষ্ট কম থাকে, তবে তা যথেষ্ট ছোট ব্যাসার্ধের বৃত্তে ঘুরবে। আমরা তখন একে দিগন্তের নিচে নামতে দেখব না। অর্থ্যাৎ এরা কখনো অস্ত যাবে না।বিধায় এদের আমরা বলি অস্তহীন নক্ষত্র (Circumpolar Star) আমরা একে সবসময় আকাশের ওপর ধ্রুবতারা কে কেন্দ্র করে ঘুরতে দেখবো।

একই ভাবে ওই সময় ওপর মেরুর পোল স্টারকে কেন্দ্র করে ঘুরতে থাকা তারা কে আমরা দেখতে পারবো না। কারণ এই তারা কখনো দিগন্ত এর উপর উঠবেই না।

collected from wikipedia

About regulartechbd

Check Also

পাইথন – ইতিহাস, বর্তমান ও ভবিষ্যৎ!!!

পাইথন – ইতিহাস, বর্তমান ও ভবিষ্যৎ!!!

পাইথন – ইতিহাস, বর্তমান ও ভবিষ্যৎ   প্রোগ্রামিং সম্পর্কে সামান্য ধারণা আছে, অথচ পাইথনের নাম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *