পাঁচ বছর পর আবারও আইফোনের জন্য চিপ বানাবে স্যামসাং!

 

পাঁচ বছর পর আবারও আইফোনের জন্য চিপ বানাবে স্যামসাং!

দক্ষিণ কোরিয়াভিত্তিক স্যামসাং ২০১৩ সাল পর্যন্ত আইফোনের চিপের প্রাথমিক উৎপাদনকারি ছিল। ২০১১ সালে অ্যাপল স্যামসাংয়ের বিরুদ্ধে স্বত্ব লঙ্ঘনের মামলা করে এবং তারা প্রতিদ্বন্দ্বী স্যামসাংয়ের কাছ থেকে যন্ত্রাংশ কেনাও কমিয়ে দেয়। তবে কোরিয়া হেরাল্ডের এক প্রতিবেদনে বলা হয়, আইফোনের নতুন মডেলের জন্য আগামী বছর আবারও চিপ উত্পাদন করবে স্যামসাং।

সূত্রের বরাত দিয়ে কোরিয়া হেরাল্ড জানায়, গত মাসে ক্যালিফোর্নিয়ায় অ্যাপলের সদর দপ্তর পরিদর্শন করেন স্যামসাংয়ের তিনজন সহ প্রধান নির্বাহী কর্মকর্তার অন্যতম কুওন ওহ-হিউন। তার এ সফরের মধ্য দিয়েই আগামী বছরের জুন থেকে আবারও আইফোনের চিপ উত্পাদনের বিষয়টি নিশ্চিত হয় স্যামসাংয়ের।

বর্তমানে আইফোনের চিপ সরবরাহ করছে টিএসএমসি। ২০১৮ সালেও এক্ষেত্রে তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে। তবে এরপর থেকে স্যামসাং এই আসনে আসবে। ফলে টিএসএমসির একচেটিয়া কর্তৃত্ব কমে যাবে। অ্যাপলের অনুমোদনের আগেই স্যামসাং তার নতুন চিপ নির্মাণকারী মেশিনের পরীক্ষা সম্পন্ন করার পরিকল্পনা গ্রহণ করেছে বলে জানিয়েছে।

চলতি বছরের শুরুতে স্যামসাং ৮৭০ কোটি ডলারের পরিচালন মুনাফা অর্জন করেছে। প্রথম প্রান্তিকে প্রতিষ্ঠানটির মোট আয় দাঁড়িয়েছে ৪ হাজার ৪৫০ কোটি ডলার, যার বেশির ভাগই এসেছে সেমিকন্ডাক্টর ও ডিসপ্লে ব্যবসা থেকে। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, প্রথম প্রান্তিকে তাদের চিপ ও মেমোরির চাহিদা বেড়েছে।

 

 

 

 

 

 

About regulartechbd

Check Also

Why Change the logo NOKIA?

Why Change the logo NOKIA?

Why Change the logo NOKIA? Nokia has changed its logo several times throughout its history. …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *