বিজ্ঞানীদের 3.6 বিলিয়ন আলোকবর্ষ দূরে একটি গ্যালাক্সি একটি মহাজাগতিক রেডিও বিস্ফোরণ ট্রেস

2017 সালে ফিরে, বিজ্ঞানীদের একটি দল 3 বিলিয়ন আলোকবর্ষ দূরে একটি বামন ছায়াপথ একটি পুনরাবৃত্তি দ্রুত রেডিও বিস্ফোরণের উত্স সূচিত করতে সক্ষম ছিল। এখন, গবেষকরা অন্য একটি মহাজাগতিক রেডিও বিস্ফোরণের হোম গ্যালাক্সি সনাক্ত করতে সক্ষম হলেন – এবং এই আবিষ্কারটি প্রথমটির তুলনায় আরও বেশি চিত্তাকর্ষক, কারণ এটি ছিল একমাত্র রেডিও বিস্ফোরিত যা শুধুমাত্র একবার ঘটেছে, পুনরাবৃত্তি নয়।

নিউ সায়েন্টিস্টের মতে, এটি কেবল বিশুদ্ধ ভাগ্য দ্বারা ছিল যে 36 টি অস্ট্রেলিয়ান স্কয়ার কিলোমিটার অ্যারে পাথফাইন্ডার (ASKAP) এন্টেনা একই দিকে নির্দেশ করে যখন এটি ফ্ল্যাশ হয়েছিল। এর ফলে গবেষকরা তাদের সকলের তথ্য একত্রিত করার এবং কোনও বিস্ফোরণ, যেটি ফরাসী ভাষায় 1809২4 নামক বিস্ফোরণ বলা হয়, আমাদের কাছ থেকে 3.6 বিলিয়ন আলোকবর্ষ দূরে একটি গ্যালাক্সি থেকে এসেছিল। তারা এমনকি একটি নির্দিষ্ট নির্দিষ্ট বিন্দু নির্ধারণ করেছিল, যে গ্যালাক্সি এর কেন্দ্র থেকে প্রায় 13,000 আলোক-বছর দূরে।

“আমরা যদি চাঁদের উপর দাঁড়িয়ে থাকি এবং এই নির্ভুলতার সাথে পৃথিবীতে তাকিয়ে থাকি,” এই গবেষণার মূল লেখক কিথ ব্যানিস্টার ব্যাখ্যা করেছিলেন, “আমরা কেবল বলতে পারব না যে কোন বিস্ফোরণ কোন শহর থেকে এসেছে, কিন্তু কোন পোস্টকোড – এবং এমনকি কোন শহর ব্লক। “

দ্রুত রেডিও বিস্ফোরণ একটি মোটামুটি নতুন আবিষ্কার। আমরা কেবল ২007 সালে তাদের অস্তিত্ব সম্পর্কে জানতে পেরেছি, তাই আমরা এখনো তাদের সম্পর্কে কিছু জানি না – কিছু এমনকি তারা বিশ্বাস করে যে তারা বুদ্ধিমান বহিরাগত সভ্যতা থেকে এসেছে। তারা কোথা থেকে এসেছে তা জানাতে আমরা কীভাবে এবং কেন তা ঘটতে চলে তা নির্ধারণ করতে এগিয়ে আসি। দুই বছর আগে আবিষ্কৃত বিস্ফোরণ বিজ্ঞানী দ্রুত তারকা গঠনের সাথে একটি ছোট ছায়াপথ থেকে এসেছিলেন, কিন্তু 1809২4 বেশিরভাগ বৃহত্তর একের থেকে এসেছিলেন, যা বেশিরভাগ পুরোনো তারকা।

আমরা এখনও জানি না তার মানে আসলেই কি, কিন্তু অ্যাডাম ডেলার (টিম সদস্য এবং গবেষকের লেখকগুলির মধ্যে একজন) বলেছেন: “এটি সুপারিশ করে যে বিভিন্ন রেডিও পরিবেশে দ্রুত রেডিও বিস্ফোরিত হতে পারে, বা এটি একত্রে বিস্ফোরিত হয় ASKAP দ্বারা সনাক্ত হওয়া পর্যন্ত পুনরাবৃত্তির একটি ভিন্ন প্রক্রিয়া দ্বারা উত্পন্ন হয়। ” এটি দীর্ঘ সময় নিতে পারে, কিন্তু আমরা মহাবিশ্বের বিস্ফোরণের বিষয়ে আরো জানতে বাধ্য হয়েছি কারণ বিজ্ঞানীরা তাদের মধ্যে আরো ঘনিষ্ঠভাবে দেখেন। তারা বিশ্বাস করে যে ফাস্ট রেডিও বিস্ফোরণগুলি অবশেষে আমাদের ছায়াপথের মধ্যে যা আছে তা শিখতে সহায়তা করতে পারে এবং তারা আমাদের মহাবিশ্বের একটি সম্পূর্ণ চিত্র দিতে পারে।

এ ধরনের সব Update খবর জানলে এখানে ক্লিক করুন.

teg: galaxy, new world,story.

About regulartechbd

Check Also

প্রোগ্রামিং শেখার এক ডজন টিপস্!!!

প্রোগ্রামিং শেখার এক ডজন টিপস্!!!

প্রোগ্রামিং শেখার এক ডজন টিপস্!!!   প্রথম প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হিসেবে সি (C) বেশ জনপ্রিয় ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *