ফেইসবুকের কড়া সমালোচনায় মার্কিন প্রেসিডেন্ট বাইডেন

ফেইসবুকের কড়া সমালোচনায় মার্কিন প্রেসিডেন্ট বাইডেন
ফেইসবুকের কড়া সমালোচনায় মার্কিন প্রেসিডেন্ট বাইডেন

করোনা মহামারী নিয়ে ভুল ও বিভ্রান্তিকর তথ্যের প্রচার ঠেকাতে ফেইসবুক যথেষ্ট তৎপর নয় বলে সামাজিক মাধ্যম প্রতিষ্ঠানটির কড়া সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। “ওরা এভাবে মানুষ মারছে”- মন্তব্য করেছেন মার্কিন সরকারের ৪৬-তম কাণ্ডারী।

 

শুক্রবার হোয়াইট হাউজে করোনা মোকাবেলায় ফেইসবুকের মতো সামাজিক মাধ্যম প্রতিষ্ঠানগুলোর ভূমিকা নিয়ে বাইডেন বলেন, “দেখুন, মহামারী কিন্তু কেবল টিকা নেননি এমন লোকদের মধ্যেই ছড়াচ্ছে; আর –ওরা এভাবে মানুষ মারছে”।

 

মূলত, হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকির দেয়া আগের বক্তব্যের প্রতিফলন ঘটেছে বাইডেনের কথায়। “আমরা এখানে মানুষের জীবন-মরণ নিয়ে কাজ করছি, তাই সঠিক তথ্যটাই যেন প্রচার হয়, সেটা নিশ্চিত করতে সবাইকে কাজ করতে হবে”, বলেন সাকি। ফেইসবুক নিয়ে তিনি আরও বলেন, “তারা একটি ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠান। বর্তমান পরিস্থিতি মোকাবেলায় বাড়তি কী কী পদক্ষেপ নেয়া যেতে পারে সেই সিদ্ধান্ত তারাই নেবেন। তবে এটা পরিষ্কার যে তাদের আরও অনেক কিছু করার সুযোগ আছে”।

 

বাইডেন সরকার ফেইসবুকে বিভিন্ন ভুয়া ও বিভ্রাক্তিকর তথ্যভিত্তিক পোস্ট চিহ্নিত করছে বলে একদিন আগেই জানিয়েছিলেন সাকি।

“আমরা নিয়মিত এটা নিশ্চিত করছি যে, সামাজিক মাধ্যমে ছড়াচ্ছে কিন্তু জনস্বাস্থ্যের জন্য বিপজ্জনক, এমন ভুয়া খবরের ব্যাপারে প্রতিষ্ঠানগুলো যেন অবহিত থাকে। প্রচলিত ও সামাজিক মাধ্যম, উভয় ক্ষেত্রেই এমন ভুয়া খবরের চলন আমাদের সবারই চোখে পড়েছে।”

 

সামাজিক মাধ্যমে মার্কিন নাগরিকদের মধ্যে কোভিড-১৯ টিকা নিয়ে সর্বশেষ যে গুজব রটেছে সেটা হলো, কোভিড টিকা নিলে বন্ধ্যাত্বের শিকার হতে পারেন ভুক্তভোগী। এই গুজবকে মিথ্যা এবং ভিত্তিহীন বলে আখ্যা দিয়েছেন সাকি। এই পরিস্থিতি মোকাবেলায় বিপজ্জনক পোস্ট ঠেকাতে দ্রুত পদক্ষেপ, সঠিক তথ্যের প্রচার নিশ্চিত করা এবং নিজস্ব প্লাটফর্মে গুজব ও ভুয়া খবরের পার্শ্বপ্রতিক্রিয়া ব্যবহারকারীদের সঙ্গে শেয়ার করার পরামর্শ দেন তিনি।

 

তবে হোয়াইট হাউজের এই কড়া সমালোচনা মুখ বুজে শুনতে নারাজ ফেইসবুক কর্তৃপক্ষ। “ভিত্তিহীন কোনো অভিযোগ নিয়ে বিভ্রান্ত হবো না আমরা”, মন্তব্য করেছেন প্রতিষ্ঠানটি এক মুখপাত্র। “সঠিক তথ্য হচ্ছে, দুইশ’ কোটিরও বেশি মানুষ ফেইসবুক থেকে কোভিড-১৯ এবং এর টিকা নিয়ে সঠিক তথ্য পেয়েছেন, যা কি না ইন্টারনেটের অন্য যে কোনো সাইটের থেকে বেশি। ৩৩ লাখের বেশি মার্কিন নাগরিক আমাদের ‘ভ্যাকসিন ফাইন্ডার টুল’ ব্যবহার করেছেন। সত্যি ঘটনা হচ্ছে, জীবন বাঁচাতে সাহায্য করছে ফেইসবুক”, দাবি ফেইসবুক কর্তৃপক্ষের।

 

 

 

 

 

About rakib

Check Also

আব্বাস ইবনে ফিরনাস

আব্বাস ইবনে ফিরনাস

বিমানে উঠার অনেক শখ, তাই না! মাথার ওপর দিয়ে যখন উড়ে যায় তখন কি মনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *