প্রোগ্রামিং নিয়ে ছয়টি কমন প্রশ্ন ও উত্তর

প্রোগ্রামিং নিয়ে শিক্ষার্থীরা যেসব প্রশ্ন বারবার করে, এরকম ছয়টি প্রশ্ন প্রশ্নোত্তর আকারে লিখে রাখলাম।

১) আমি কি প্রোগ্রামিং শিখতে পারব?
উত্তর – এটা আসলে আগে থেকে বলা কঠিন। তিন মাস প্রোগ্রামিং নিয়ে সময় দাও, প্রতিদিন গড়ে ৪-৫ ঘণ্টা। তিন মাস পরেও যদি এই জিনিস ভালো লাগে, তাহলে শিখতে পারবে।

২) ভালো সফটওয়্যার ইঞ্জিনিয়ার হতে গেলে কি প্রোগ্রামিং কম্পিটিশনে অংশ নিতে হবে?
উত্তর – হ্যাঁ, খুব ভালো সফটওয়্যার ইঞ্জিনিয়ার হতে হলে যেসব জ্ঞান ও দক্ষতা থাকতে হয়, সেগুলোর একটা অংশ অর্জন করার সহজ উপায় হচ্ছে প্রোগ্রামিং সমস্যার সমাধান করা। এতে কোডিং স্কিল বাড়ে, লজিক বাড়ে এবং ডেটা স্ট্রাকচার ও অ্যালগরিদমের জ্ঞান বৃদ্ধি পায়। তবে প্রোগ্রামিং কম্পিটিশনে অংশ না নিলে যে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হওয়া যাবে না, এমনটি নয়।

৩) কোন প্রোগ্রামিং ভাষার ভবিষ্যত ভালো?
উত্তর – এটা বলা খুব কঠিন। তবে এভাবে চিন্তা না করে, বর্তমানে প্রচলিত ও জনপ্রিয় যেকোনো একটা ভাষার ওপর দক্ষতা অর্জন করতে হবে। জাভা, সি শার্প, পাইথন, পিএইচপি – এই প্রোগ্রামিং ভাষাগুলো এখন জনপ্রিয়।

৪) কম্পিউটার সায়েন্স পড়লেই কি চাকরি পাওয়া যায়?
উত্তর – না, শুধু কম্পিউটার সায়েন্স পড়ে সার্টিফিকেট থাকলেই চাকরি পাওয়ার নিশ্চয়তা নেই। বরং প্রোগ্রামিং স্কিল ও সেই সাথে কম্পিউটার বিজ্ঞানের জ্ঞান গুরুত্বপূর্ণ।

৫) সফটওয়্যার ইঞ্জিনিয়ার হতে হলে কি ভালো সিজিপিএ দরকার?
উত্তর – এখানে প্রোগ্রামিং স্কিল আর কম্পিউটার সায়েন্সের মৌলিক কিছু বিষয়, যেমন ডিসক্রিট ম্যাথ, ডেটা স্ট্রাকচার, অ্যালগরিদম, অপারেটিং সিস্টেম, ডেটাবেজ ইত্যাদি বিষয়ের ওপর জ্ঞান থাকাটাই গুরুত্বপূর্ণ। কেউ যদি এসব বিষয়ে ভালোভাবে লেখাপড়া করে, তার সিজিপিএ কম থাকলেও সমস্যা নেই।

৬) আমি স্কুলে (বা কলেজে) পড়ি। বড় হয়ে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হতে চাই। এখন কী করব?
উত্তর – এখন স্কুল-কলেজের লেখাপড়া ভালোভাবে কর। বাংলা-ইংরেজি-গণিত এসব বিষয়ে বিশেষভাবে জোর দাও। সময় থাকলে গল্পের বই পড়। গণিত অলিম্পিয়াড ও ইনফরমেটিক্স অলিম্পিয়াডে অংশ নিতে পারলে ভালো। চেষ্টা করবে একটি ভালো ইউনিভার্সিটিতে কম্পিউটার সায়েন্স বিভাগে ভর্তি হওয়ার। তারপরে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হওয়ার চিন্তা করবে।

 

About joy17

Check Also

রহস্যময় মহাকাশের খালি জায়গা??

রহস্যময় মহাকাশের খালি জায়গা??

রহস্যময় মহাকাশের খালি জায়গা Bootes void: পৃথিবী থেকে ৭০ কোটি আলোকবর্ষ দূরে মজুদ আছে। যার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *