জানুন আপনার কোন প্রিয় জিনিস লিভারটাকে নষ্ট করে দিচ্ছে বিস্তারিত জেনে নিন।

 

জানুন আপনার কোন প্রিয় জিনিস লিভারটাকে নষ্ট করে দিচ্ছে

দেখুন কোন জিনিসে আমাদের কী অপকার হয়। আপনি তো ভাবছেন, এটা ছাড়া আপনার আবার চলে নাকি! কিন্তু ওই প্রিয় জিনিস চলছে বলেই তো আপনার শরীরে অনেক ক্ষতি হয়ে যাচ্ছে। সে খেয়ালটাও তো রাখতে হবে নাকি! আমরা সাধারণত বলে থাকি যে অতিরিক্ত পরিমানে নুন খেলে আমাদের ব্লাড প্রেশার বাড়ে। কিন্তু এটা কি জানেন নুন খেলে শুধু রক্তচাপই নয়, নুন আমাদের শরীরের আরও অনেক ক্ষতি করে?

আজকাল খাবারে যা ভেজাল মিশছে, তাতে কোনও খাবারই আর স্বাস্থ্যকর নেই। এর ফলে দেখা যাচ্ছে নানারকম শারীরিক সমস্যা। বিশেষ করে লিভারের সমস্যায় ভুগছেন প্রচুর মানুষ। আর যাঁরা মদ্যপান করেন, তাঁদের লিভারের সমস্যা তো অনিবার্য। তবে এটা কি জানেন যে, অ্যালকোহলের জন্যই শুধুমাত্র আমাদের লিভারের ক্ষতি হয় না। নুন খেলেও আমাদের লিভারের সমস্যা দেখা দিতে পারে।

নুন আমাদের খাবারের অন্যতম এবং অবশ্য প্রয়োজনীয় একটা অঙ্গ। নুন ছাড়া খাবার খাওয়া সম্ভবই নয়। কিন্তু এই নুনই অ্যালকোহলের থেকেও বেশি ক্ষতিকর আমাদের লিভারের পক্ষে। সমীক্ষায় দেখা গিয়েছে, সারাদিনে এক চা-চামচ নুন স্বাস্থ্যের পক্ষে উপকারি। কিন্তু তার থেকে বেশি নুনই ক্ষতিকর শরীরের পক্ষে। আমাদের লিভারে অনেক ছোট ছোট কোষ থাকে। নুন শরীরের ভিতরে গিয়ে লিভারের সেই কোষগুলোকে ধ্বংস করে দেয়। এর ফয়ে দেখা দেয লিভার সংক্রান্ত নানারকম অসুখ। তাই কেবলমাত্র অ্যালকোহল বা মদ খেলেই যে আমাদের লিভারের সমস্যা হবে সেই ধারণা মন থেকে সরিয়ে ফেলে খাবারে নুনের পরিমান কমাতে হবে।









About regulartechbd

Check Also

মাত্র ৩ মিনিটে হলুদ দাঁত হবে ঝকঝকে চকচকে

আমাদের অনেককেই দাঁত হলুদ হওয়ার কারণে অনেক সময় বিব্রত হতে হয়। সমাজে চলাফেরায় অস্বস্তির কারণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *