ঘাড়ব্যথার তিনটি সহজ ব্যায়াম বিস্তারিত জেনে নিন।

 

ঘাড়ব্যথার তিনটি সহজ ব্যায়াম

নানা কারণে অনেকে ঘাড়ব্যথায় ভোগেন। ব্যথা কমাতে ওষুধ সেবনের চেয়ে বিভিন্ন ব্যায়াম ভালো। ব্যথা শুধু ঘাড়ে হচ্ছে নাকি হাতের দিকে ছড়িয়ে পড়ছে তার ভিত্তিতে ঠিক করতে হবে যথাযথ ব্যায়াম। জেনে নেওয়া যাক সহজ কয়েকটি ব্যায়াম:

১. প্রথমে ঘাড় সোজা রেখে আরাম করে বসুন। দুই কাঁধ উঁচু করে রাখুন ১০ সেকেন্ড। এরপর স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। প্রতিবেলায় পাঁচবার করে তিন-চার বেলা ব্যায়ামটি করতে পারেন। এই ব্যায়াম করার সময় শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করলে আরও কার্যকর হবে। এ ক্ষেত্রে ঘাড় সোজা রেখে আরাম করে বসার সময় লম্বা করে শ্বাস নিতে হবে। কাঁধ উঁচু করার সময় শ্বাস ধরে রাখতে হবে। স্বাভাবিক অবস্থানে ফিরে আসার সময় আস্তে করে শ্বাস ছাড়ুন। ঘাড়ের সঙ্গে হাতে ব্যথা থাকলেও এই ব্যায়াম বেশ কাজে দেবে।

২. মাথা সোজা রাখুন। কপালে হাত রেখে মাথা দিয়ে হাতে চাপ দিতে চেষ্টা করুন। একইভাবে মাথার ডান দিকে, বাঁ দিকে ও পেছনে হাত রেখে মাথার সাহায্যে চাপ দেন। এভাবে প্রতিবেলায় কয়েকবার করে এই ব্যায়াম করতে পারেন।

৩. যাঁদের ঘাড়ে ব্যথার পাশাপাশি ঘাড় নাড়াতেও অসুবিধা হয়, তাঁরা প্রথম শিথিলায়ন ব্যায়াম করতে পারেন। পরে ধীরে ধীরে বিভিন্নভাবে ঘাড় নাড়িয়ে ব্যায়াম করতে পারেন। সামনের দিকে যতটা সম্ভব, ঘাড় বাঁকিয়ে ফেলুন। এরপর যতটা সম্ভব, পেছনের দিকে ঘাড় বাঁকা করুন। একইভাবে ডান দিকে ও বাঁ দিকে ঘাড় বাঁকা করতে চেষ্টা করুন। যতটা সম্ভব, তত দূর পর্যন্ত ঘাড় নাড়ানো হলে ধীরে ধীরে সীমা বা দূরত্ব বাড়তে থাকবে। এই ব্যায়ামও কয়েকবার করে দু-তিন বেলা করতে পারেন।

 

About regulartechbd

Check Also

ত্বকের তারুণ্য ধরে রাখতে মধুর ব্যবহার

সাধারণত আমরা স্মুদি, সালাদ, চা ইত্যাদিতে মধু ব্যবহার করি। শক্তি বাড়ানো, রক্তের সুগার নিয়ন্ত্রণ করা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *