কুমিল্লা শিক্ষা বোর্ড এর অজানা তথ্য 99%লোকেই জানেনা।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড,কুমিল্লা

পরিচিতিঃ   কুমিল্লা শিক্ষাবোর্ড বাংলাদেশের মাধ্যমিক পর্যায়ে শিক্ষার প্রসার ও উন্নয়নে জড়িত শিক্ষাবোর্ড সমুহের মধ্যে উন্নতম।১৯৬২ সালে একটি সায়ত্বশাসিত প্রতিষ্ঠান হিসেবে কুমিল্লার প্রানকেন্দ্র কান্দির পাড়ে এটি অবস্থিত হয়। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিধন্য স্থানে এ শিক্ষা বোর্ডটি প্রতিষ্ঠিত হয়।

কার্যক্রমঃ  প্রতিষ্ঠার শুরু থেকেই এই বোর্ডটি চট্রগ্রাম বিভাগের ১৫ টি জেলার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষার  প্রসার, উন্নয়ন, তত্বাবধান, জেএসসি, এসএসসি,এইসএসসি পরিক্ষার দায়িত্ব পালন করে আসছে।এমন অবস্থায় ১৯৯৬ সালে চট্রগ্রাম শিক্ষাবোর্ড ও ২০০১সালে সিলেট শিক্ষাবোর্ড চালু হলে এ বোর্ডএর কার্যক্রম ৩ ভাগে বিভক্ত হয়ে যায়।

চট্টগ্রামে চালু হলে বৃহওর কুমিল্লা,নোয়াখালী ও সিলেট জেলার মধ্যে সিমাবদ্ব হয়ে যায়। সিলেট শিক্ষাবোর্ড চালু হলে কুমিল্লা শিক্ষা বোর্ড এর কার্যক্রম কমে  বর্তমানে বৃহত্তর কুমিল্লা, নোয়াখালী,  চঁাদপুর, ব্রাক্ষণবাড়িয়া, ফেনী ও লক্ষীপর এ ৬ টি জেলায় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড কুমিল্লা এর কার্যক্রম চলমান আছে
মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড,কুমিল্লা এর কার্যক্রমের  সার্বিক তত্বাবধান ও পরিচালনায় মহামান্য রাষ্ট্রপ্রতি ও দুইজন সদস্য সহ মোট ১১ সদস্য নিয়ে গঠিত সরকার কর্তৃক অনুমদিত বোর্ড রয়েছে। বোর্ড প্রধান কার্যনির্বাহী হিসেবে  শিক্ষা বোর্ড চেয়ারম্যান দায়িত্ব পালন করেন।
চেয়ারম্যান এর অধীনে প্রথম ও দ্বিতীয়  শ্রেনীর মোট ২৮ জন তৃতীয় ও চতুর্থ শ্রেনীর মোট ৭১ জন কর্মকর্তা কর্মচারী বিভিন্ন পদে দায়েত্ব পালন করছেন।
বর্তমানে কুমিল্লা শিক্ষা বোর্ড এর নিবন্ধিত বিদ্যালয়ের সংখ্যা ১৯০০টি ও কলেজের সংখ্যা ৩৯৬ টি।
কুমিল্লা শিক্ষা বোর্ড এর জরুরি
 নাম্বার -৭৬৩২৮
ফ্যাক্সঃ৭৬৪৩৮
ইমেইলঃ [email protected]
ওয়েবসাইটঃ comillabord.govt.bd
ফেসবুকঃfacebook.com/comillaeducationbord














About regulartechbd

Check Also

ভয়ংকর প্রজাপতি

ভয়ংকর প্রজাপতি ভয়ংকর প্রজাপতি এটলাস মথ। পাখির মতো আকৃতির বিশাল এই মথগুলোকে দেখতে পাওয়া যায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *