কুমিল্লা শিক্ষা বোর্ড এর অজানা তথ্য 99%লোকেই জানেনা।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড,কুমিল্লা

পরিচিতিঃ   কুমিল্লা শিক্ষাবোর্ড বাংলাদেশের মাধ্যমিক পর্যায়ে শিক্ষার প্রসার ও উন্নয়নে জড়িত শিক্ষাবোর্ড সমুহের মধ্যে উন্নতম।১৯৬২ সালে একটি সায়ত্বশাসিত প্রতিষ্ঠান হিসেবে কুমিল্লার প্রানকেন্দ্র কান্দির পাড়ে এটি অবস্থিত হয়। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিধন্য স্থানে এ শিক্ষা বোর্ডটি প্রতিষ্ঠিত হয়।

কার্যক্রমঃ  প্রতিষ্ঠার শুরু থেকেই এই বোর্ডটি চট্রগ্রাম বিভাগের ১৫ টি জেলার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষার  প্রসার, উন্নয়ন, তত্বাবধান, জেএসসি, এসএসসি,এইসএসসি পরিক্ষার দায়িত্ব পালন করে আসছে।এমন অবস্থায় ১৯৯৬ সালে চট্রগ্রাম শিক্ষাবোর্ড ও ২০০১সালে সিলেট শিক্ষাবোর্ড চালু হলে এ বোর্ডএর কার্যক্রম ৩ ভাগে বিভক্ত হয়ে যায়।

চট্টগ্রামে চালু হলে বৃহওর কুমিল্লা,নোয়াখালী ও সিলেট জেলার মধ্যে সিমাবদ্ব হয়ে যায়। সিলেট শিক্ষাবোর্ড চালু হলে কুমিল্লা শিক্ষা বোর্ড এর কার্যক্রম কমে  বর্তমানে বৃহত্তর কুমিল্লা, নোয়াখালী,  চঁাদপুর, ব্রাক্ষণবাড়িয়া, ফেনী ও লক্ষীপর এ ৬ টি জেলায় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড কুমিল্লা এর কার্যক্রম চলমান আছে
মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড,কুমিল্লা এর কার্যক্রমের  সার্বিক তত্বাবধান ও পরিচালনায় মহামান্য রাষ্ট্রপ্রতি ও দুইজন সদস্য সহ মোট ১১ সদস্য নিয়ে গঠিত সরকার কর্তৃক অনুমদিত বোর্ড রয়েছে। বোর্ড প্রধান কার্যনির্বাহী হিসেবে  শিক্ষা বোর্ড চেয়ারম্যান দায়িত্ব পালন করেন।
চেয়ারম্যান এর অধীনে প্রথম ও দ্বিতীয়  শ্রেনীর মোট ২৮ জন তৃতীয় ও চতুর্থ শ্রেনীর মোট ৭১ জন কর্মকর্তা কর্মচারী বিভিন্ন পদে দায়েত্ব পালন করছেন।
বর্তমানে কুমিল্লা শিক্ষা বোর্ড এর নিবন্ধিত বিদ্যালয়ের সংখ্যা ১৯০০টি ও কলেজের সংখ্যা ৩৯৬ টি।
কুমিল্লা শিক্ষা বোর্ড এর জরুরি
 নাম্বার -৭৬৩২৮
ফ্যাক্সঃ৭৬৪৩৮
ইমেইলঃ [email protected]
ওয়েবসাইটঃ comillabord.govt.bd
ফেসবুকঃfacebook.com/comillaeducationbord














About regulartechbd

Check Also

জানুন আপনার কোন প্রিয় জিনিস লিভারটাকে নষ্ট করে দিচ্ছে বিস্তারিত জেনে নিন।

  জানুন আপনার কোন প্রিয় জিনিস লিভারটাকে নষ্ট করে দিচ্ছে দেখুন কোন জিনিসে আমাদের কী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *