আপনি কি জানেন WordPress মানে কি…???ওয়ার্ডপ্রেস কি এবং কি কি কাজে ওয়ার্ডপ্রেস ব্যবহার করা হয়

ওয়ার্ডপ্রেস কি এবং কি কি কাজে ওয়ার্ডপ্রেস ব্যবহার করা হয়,

এই ব্যাপারে প্রত্যেক web designer বা blogger আপনাকে ভালো ভাবে বলে দিতে পারবে। আসলে, বিশ্বের সব থেকে সেরা এবং প্রচলিত CMS software হলো WordPress. এই অনলাইন সফটওয়্যার এর মাধ্যমে, যেকোনো ধরণের ওয়েবসাইট বানানো অনেক সহজ। এবং, যদি এর ব্যাপারে আপনার কোনো ধরণের জ্ঞান নেই, তাহলে চিন্তা করবেননা।

ওয়ার্ডপ্রেস কি ?
সোজা ভাবে বললে, “WordPress” এমন একটি সহজ এবং জনপ্রিয় মাধ্যম যেটা ব্যবহার করে আপনি নিজের একটি ওয়েবসাইট (website) বা ব্লগ (blog) তৈরি করতে পারবেন।

 

এবং, এই মাধ্যম কতটা জনপ্রিয় এবং সহজ, সেটা বোঝা যায় এর ব্যবহারকারীদের অধিক সংখ্যার ওপরে। ইন্টারনেটে থাকা কোটি কোটি সব ওয়েবসাইট গুলির ভেতরে ৩৪% থেকেও বেশি ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস দ্বারা তৈরি।

এখন, “WordPress মানে কি” এই ব্যাপারে যদি অল্প টেকনিক্যালি (technically) বলা হয়, তাহলে সেটাও বুঝে নেয়াটা অনেক সহজ।

WordPress হলো সব থেকে বেশি পপুলার একটি open source Content Management System (CMS), যেটা যে কেউ নিজের ওয়েব সার্ভারে (web server) ফ্রীতেই ইনস্টল করে, যেকোনো রকমের একটি ব্লগ বা ওয়েবসাইট বানিয়ে নিতে পারবেন।

 

ওয়ার্ডপ্রেস বিশ্বের সব থেকে শক্তিশালী কিন্তু অনেক সহজ একটি ফ্রি অনলাইন ওয়েবসাইট তৈরি করার মাধ্যম যেটাকে PHP র দ্বারা লিখা হয়েছে।

মনে রাখবেন, ওয়ার্ডপ্রেস দ্বারা ওয়েবসাইট বানানোর জন্য, আপনার একটি ওয়েব হোস্টিং একাউন্ট বা হোস্টিং সার্ভার থাকতে হবে। এবং, তারপর আপনি নিজের সার্ভারে এই WordPress CMS install করে যেকোনো ধরণের ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন।

 

এমনিতে, ওয়েবসাইট তৈরি করার জন্য আরো অনেক ধরণের online CMS software রয়েছে। যেমন, Joomla, Drupal, Typo3.

এই, CMS software গুলিও ব্লগ ও ওয়েবসাইট তৈরির জন্য অনেক পপুলার। কিন্তু, ওয়ার্ডপ্রেস এর তুলনায় অনেক বেশি কম।

 

WordPress এর লাভ ও সুবিধে।
WordPress, অনলাইনে ওয়েবসাইট ও ব্লগ তৈরি করার সব থেকে জনপ্রিয় সফটওয়্যার হওয়ার প্রধান কারণ হলো, “এই সফটওয়্যার এর প্রচুর লাভ রয়েছে“.

প্রথমেই, এরকম একটি অ্যাডভান্সড (advanced) ধরণের সফটওয়্যার আপনারা ফ্রীতেই পেয়ে যাচ্ছেন। WordPress ব্যবহার করার জন্য আপনার কোনো টাকা দিতে হয়না।

অনলাইন সফটওয়্যার হওয়ার জন্য, আপনি নিজের ব্লগ বা ওয়েবসাইটের কাজ যেকোনো জায়গার থেকেই করতে পারবেন। আপনার কেবল একটি ল্যাপটপ এবং ইন্টারনেট কানেক্শনের প্রয়োজন হবে।

WordPress সম্পূর্ণ ভাবে SEO friendly . মানে, ওয়ার্ডপ্রেস এমন কিছু সহজ এবং standard রকমের codes ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করে যেগুলির জন্য অনেক সহজে আপনার ওয়েবসাইট ও ব্লগ Google search engine এ index হতে সাহায্য করে।

 

WordPress আজ কোটি কোটি webmasters দেড় ভরসা। এবং, এই ভরসা বজায় রাখার জন্য, ওয়ার্ডপ্রেস তার নিরাপত্তার দিগে অনেক ভালো ভাবে ধ্যান দিয়েছে। একটি ওয়ার্ডপ্রেস ব্লগ বা ওয়েবসাইট, হ্যাক (hack) করা বা তার ক্ষতি করাটা কিন্তু ৯৮% অসম্ভব।

কেবল ব্লগ বা সাধারণ ওয়েবসাইট না, আপনি এই CMS software ব্যবহার করে বিভিন্ন রকমের ওয়েবসাইট নিজেই তৈরি করতে পারবেন। যেমন, social media website, e-commerce website, company website, forum এবং আরো অনেক ধরণের।

 

হাজার হাজার ফ্রি থিম (theme) এবং প্লাগিন (plugin) পেয়ে যাবেন, যেগুলি ব্যবহার করে নিজের ওয়েবসাইটের ক্ষমতা, সৌন্দর্য, ডিসাইন এবং ফাঙ্কশন (function) বাড়িয়ে নিতে পারবেন।

অনেক সহজে থিম (theme) বদলে দিয়ে নিজের ব্লগের ডিজাইন (design) ও বদলে দিতে পারবেন।
সব রকমের latest এবং advanced function ওয়ার্ডপ্রেস আপনাদের দিবে। যেমন, social sharing options, responsive website design, SEO Friendly structure, easy customization, plugins ও আরো অনেক functions রয়েছে।

 

Customize অপশনে গিয়ে, আপনারা নিজের ব্লগ বা ওয়েবসাইট এর ডিজাইন অনেক সহজে এডিট করতে পারবেন live preview সহ।
ইন্টারনেটে ওয়ার্ডপ্রেসের বিষয়ে অনেক অনেক ভটিউটোরিয়াল (tutorial) ভিডিও এবং আর্টিকেল পাবেন, যেগুলি দেখে অনেক সহজে যে কেউ ওয়ার্ডপ্রেস এর বিষয়ে সহজে শিখে নিতে পারবেন।

 

 

About Saharia Mazumder

Check Also

ছাদে বাগান করলে ১০শতাংশ ট্যাক্স ছাড়

ছাদে বাগান করলে ১০শতাংশ ট্যাক্স ছাড়

ছাদে বাগান করলে ১০ শতাংশ ট্যাক্স ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী কিছু দিনের মধ্যেই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *